মেয়াদ পূর্ণ করেই ক্ষমতা ছাড়ব, বললেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

Date: 2022-06-07
news-banner
১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই প্রথম সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। সোমবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে নিজ বাসভবনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, আমাকে পাঁচ বছরের জন্য ম্যান্ডেট দেওয়া হয়েছে। মেয়াদ পূর্ণ করেই ক্ষমতা থেকে বিদায় নেব। পরবর্তীতে নির্বাচনে আমি আর প্রতিদ্বন্দ্বিতা করব না।

দেশটিতে জ্বালানি থেকে শুরু করে ওষুধ এবং তীব্র খাদ্য ঘাটতি ও নজিরবিহীন মূল্যস্ফীতির জন্য সরকারবিরোধী বিক্ষোভকারীরা রাজাপাকসে এবং তার পরিবারের সিদ্ধান্তকে দায়ী করেছেন। করোনাভাইরাস মহামারি, উচ্চাভিলাষী ও অলাভজনক বিভিন্ন প্রকল্পে সরকারের বিনিয়োগ, ত্রুটিপূর্ণ করনীতি ও সরকারি অব্যবস্থাপনার কারণে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকে বিদেশি মুদ্রার রিজার্ভ ব্যাপকভাবে কমে গেছে।

এর ফলে অনেকদিন ধরে জ্বালানি তেল, খাদ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানি করতে পারছে না দেশটি। ফলে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে শ্রীলঙ্কার গণপরিবহন ও বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা।

মার্চের মাঝামাঝি সময় থেকে হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে তার পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন। অর্থনৈতিক সঙ্কটের কারণে সরকারের পদত্যাগের দাবিতে দেশটির জনগণের শান্তিপূর্ণ আন্দোলন প্রাণঘাতী হয়ে ওঠায় গোটাবায়ার ভাই মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হয়েছেন।

পরে নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে রনিল বিক্রমাসিংহে বলেছেন, আগামী কয়েক মাস আমাদের জীবনের জন্য সবচেয়ে কঠিন হবে। সত্যকে আড়াল করার এবং জনগণের কাছে মিথ্যা বলার কোনও ইচ্ছা আমার নেই।

Leave Your Comments