শিরোনাম
পাঞ্জাবের নিষ্ফল আবেদন – প্রথম বেলা

পাঞ্জাবের নিষ্ফল আবেদন

‘অরণ্যে রোদন’। বাংলা সাহিত্যের এই বাগধারার অর্থ নিষ্ফল আবেদন। কিংস ইলেভেন পাঞ্জাব সেটাই করল। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের জের ধরে ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের কাছে আবেদন করেছে ফ্র্যাঞ্চাইজিটি। যদিও এই আবেদনে কোনো সুবিচার পাচ্ছে না প্রীতি জিনতার দল।

রোববার রাতে থ্রিলার ম্যাচে সুপার ওভারে দিল্লি ক্যাপিটালসের কাছে হেরেছে পাঞ্জাব। আগে ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে আট উইকেটে ১৫৭ রান করে দিল্লি। জবাব দিতে নেমে সমান ওভার ও উইকেটে একই রান তোলে পাঞ্জাব। এর বাইরে পাঞ্জাবের একটি রান বাদ পড়েছে। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেই হেরেছে তারা।

ঘটনা পাঞ্জাবের ইনিংসের ১৯তম ওভারের। একটি শটে দুই রান নেন মায়াঙ্ক আগারওয়াল ও ক্রিস জর্ডান। কিন্তু অনফিল্ড আম্পায়ার নিতিন মেননের মনে হয়েছে জর্ডান প্রান্ত বদলের সময় ক্রিজে ব্যাট ছোঁয়াননি। তাই পাঞ্জাবকে একরান থেকে বঞ্চিত করেছেন তিনি। পরে টিভি রিপ্লেতে দেখা যায় জর্ডানের নয়, ভুল হয়েছে আম্পায়ার নিতিনের।

ওই এক রান পেলে হয়তো ম্যাচটা সুপার ওভারে যেত না। জিততে পারতো পাঞ্জাব। খুব স্বাভাবিকভাবেই ম্যাচটা হেরে যাওয়ায় ক্ষোভের বিস্ফোরণ ঘটছে পাঞ্জাব শিবিরে। দলটির কর্ণধার এবং কর্তারা ধুয়ে দিয়েছেন আম্পায়ারকে; ক্ষোভ প্রকাশ করেছেন আইপিএল এবং বিসিসিআই কর্তৃপক্ষের ওপরও।

kings xi punjab celebratre a wicket 2020

আজ সোমবার প্রাপ্য ওই এক রানের জন্য আবেদন করেছে পাঞ্জাব। এ প্রসঙ্গে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সতীশ মেনন বলেছেন, ‘আমরা ম্যাচ রেফারির কাছে আপিল করেছি। মানুষ ভুল করতেই পারে। কিন্তু আইপিএলের মতো বিশ্বসেরা টুর্নামেন্টে এ ধরনের ভুলের জায়গা নেই। এই এক রানের জন্য আমরা প্লে-অফে নাও উঠতে পারি।’

টিভি রিপ্লেতে আম্পায়ারের ভুল ধরা পড়ার পরও সিদ্ধান্ত পাল্টায়নি। পাঞ্জাবের আবেদনের প্রেক্ষিতেও ফল পাল্টাচ্ছে না। নেপথ্য কারণ আইপিএল প্লেয়িং কন্ডিশন। সেখানে ২.১২ ধারায় বলা আছে, ‘আম্পায়ার কেবল দ্রুত সিদ্ধান্ত পাল্টাতে পারবেন। আম্পায়ার একবার সিদ্ধান্ত নিয়ে ফেললে সেটাই চূড়ান্ত।’

ম্যাচে অবশ্য তৃতীয় আম্পায়ারের হস্তক্ষেপের কোনো সুযোগ ছিল না। কারণ রানআউট, এলবি, স্টাম্পিং, ক্যাচ কিংবা চার-ছক্কার ইস্যুতে মাঠের আম্পায়ার চাইলে তৃতীয় আম্পায়ারের সহায়তা নিতে পারেন। কিন্তু রান নেওয়ার ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারকে ডাকার সুযোগ নেই। এই অন্যায় নিয়মের বলি হয়েছে পাঞ্জাবের জয়। নিয়মটা পাল্টাতে এবং প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিয়ে এখন ঝড় চলছে আইপিএলজুড়ে।

Read Previous

এসি মিলান জিতল ইব্রার জোড়া গোলে

Read Next

শাওন-স্বর্ণলতা অভিনীত তমালের ‘হোম ডেলিভারি

%d bloggers like this: