শিরোনাম
এবার ট্রাম্পের ইনডোর সমাবেশে জনস্রোত – প্রথম বেলা

এবার ট্রাম্পের ইনডোর সমাবেশে জনস্রোত

বরাবরই তার বিরুদ্ধে অভিযোগ, করোনা পরিস্থিতিকে তিনি হালকা করে দেখিয়েছেন। যদিও সে কথা অস্বীকার করেন ডোনাল্ড ট্রাম্প। এবার নতুন নজির তৈরি করলেন তিনি। হাজার হাজার সমর্থক জড়ো করে ‘ইনডোর র‌্যালি’ বা সমাবেশ করা হয়েছে।

মাস কয়েক আগে দেশবাসীকে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, এক লাখের আশপাশেই মৃত্যু মিছিল থেমে যাবে। তখনই গর্জে উঠেছিলেন বিরোধীরা। প্রতিবাদ জানিয়ে বলেছিলেন, এক লাখ শুধু সংখ্যা নয়! এখন সেই সংখ্যা ১ লাখ ৯৮ হাজার। এক-দু’দিনেই ২ লাখ ছুঁয়ে ফেলবে।

গতকালের সমাবেশটি ছিল নেভাডায়। ৫০ জনের বেশি এক জায়গায় জড়ো হওয়া নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। ট্রাম্প সেখানে হাজারেরও বেশি সমর্থক নিয়ে একটি ছোট হলের (ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি) ভিতরে প্রচার সভা করেন।

বিশেষজ্ঞদের অনেকের আশঙ্কা, নেভাডার ওই ইনডোর সমাবেশ না সুপার স্প্রেডার হয়ে যায়। তিন মাস আগে ওকলাহোমায় এ রকম একটি ইনডোর সমাবেশ করেছিলেন ট্রাম্প। তারপরে সেই প্রচারে যুক্ত থাকা বেশ কয়েকজন কর্মীর, এমনকি কয়েক জন সিক্রেট এজেন্টেরও করোনা-পজ়িটিভ ধরা পড়ে। অনেকেরই বক্তব্য, ‘‘কোথায় সবাই প্রেসিডেন্টের দেখানো পথে চলবেন, সেখানে তিনিই সরকারি নির্দেশ মানছেন না!’’ এই মুহূর্তে কোনও খেলার আয়োজন হলেও দর্শকাসন ফাঁকা থাকছে।

‘ভোটের ময়দান’ই একমাত্র ব্যতিক্রম। নেভাডার সমাবেশেই ট্রাম্প দাবি করেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি তাকে ফোন করে তার প্রশাসনের করোনা মোকাবিলা পদ্ধতির ভূয়সী প্রশংসা করেছেন।

এদিকে, ইউরোপে নতুন সংক্রমণ-ঝড়ের আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-ও। তাদের ভয়, অক্টোবর-নভেম্বরে সংক্রমণ ও মৃত্যু, দুই-ই বাড়বে।

গোটা বিশ্বে সংক্রমিতের সংখ্যা ৩ কোটি ছুঁতে চলল। ৯ লাখ ২৯ হাজারের বেশি মৃত্যু। এই পরিস্থিতিতে ভ্যাকসিন এলেও কী হবে, তা নিয়ে চিন্তিত বিজ্ঞানীমহল।

0 Reviews

Write a Review

Read Previous

তিন বছর পার হয়েছে, রোহিঙ্গাদের ফিরে যেতে হবে : প্রধানমন্ত্রী

Read Next

উই এর হাত ধরে সাফল্যের পথে ফারিহা ঐশি

%d bloggers like this: