শিরোনাম
তদন্ত কমিটি: আইনের রক্ষক হয়ে ভক্ষকে পরিণত না হই – প্রথম বেলা

তদন্ত কমিটি: আইনের রক্ষক হয়ে ভক্ষকে পরিণত না হই

অবসরপ্রাপ্ত মেজর মো. সিনহা রাশেদ খানের নিহত হওয়ার ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত কমিটি তাদের তদন্ত কার্যক্রম শেষ করেছে। তদন্ত প্রতিবেদন আগামীকাল সোমবার মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে। ৮০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে ১২টি সুপারিশ রয়েছে। আজ শনিবার রাতে তদন্ত কমিটির পক্ষ থেকে এ কথা জানানো হয়।

কক্সবাজারে হিলটাউন সার্কিট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

ব্রিফিংয়ে তিনি বলেন, তদন্ত প্রতিবেদনে ঘটনার উৎস সম্পর্কে উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার অবতারণা না হয়, সেজন্য সুপারিশ করা হয়েছে।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেফনাফের মেরিন ড্রাইভ এলাকার চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন মেজর সিনহা রাশেদ। এর পর গত ২ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই কমিটি গঠন করা হয়। ৩ আগস্ট কার্যক্রম শুরু করে চার দফা সময় নিয়ে ৩৫ দিনের মাথায় প্রতিবেদন দিতে যাচ্ছে কমিটি।

ব্রিফিংয়ে কমিটির সদস্য লে. কর্নেল সাজ্জাদ বলেন, মেজর (অব.) সিনহা নিহতের ঘটনা সবার বিবেককে ব্যথিত করেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হয়ে আইনের প্রতি যেমন শ্রদ্ধাশীল হওয়া উচিত তেমনি পেশাদারী এবং বাহিনীর চেইন অব কমান্ড মেনে চলা উচিত।

তিনি বলেন, আইনের রক্ষক হয়ে আমরা যেন ভক্ষকে পরিণত না হই। সরকার আমাদের হাতে অস্ত্র দিয়ে যে আস্থা ও বিশ্বাস স্থাপন করেছে, তা আমাদের অক্ষরে অক্ষরে প্রমাণ করা দরকার।

লে. কর্নেল সাজ্জাদ বলেন, সরকারি অস্ত্র যেন আমাদের মানব থেকে দানবে পরিণত না করে সেদিকে সকলের খেয়াল রাখতে হবে।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের নেতৃত্বাধীন চার সদস্যের কমিটির অন্য সদস্যরা হলেন- সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধি বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল এসএম সাজ্জাদ হোসেন, পুলিশ বাহিনীর প্রতিনিধি অতিরিক্ত উপ-মহাপরিদর্শক জাকির হোসেন খান এবং কক্সবাজার জেলা প্রশাসনের প্রতিনিধি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাজাহান আলী।

0 Reviews

Write a Review

Read Previous

সালমানহীন দুই যুগ

Read Next

মাটি খুঁড়তেই উঠে এলো হাজার বছর আগে লুকিয়ে রাখা সোনা!

%d bloggers like this: