শিরোনাম
বন্যায় ৩৩ জেলায় ২৫১ জনের মৃত্যু, রোগে আক্রান্ত ৭০ হাজার – প্রথম বেলা

বন্যায় ৩৩ জেলায় ২৫১ জনের মৃত্যু, রোগে আক্রান্ত ৭০ হাজার

চলতি বছরে বন্যায় ৩৩ জেলায় মৃত্যু হয়েছে ২৫১ জনের। এছাড়া নানা রোগে আক্রান্ত হয়েছেন ৭০ হাজারের বেশি মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ৫৫ লাখ মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম শনিবার (২৯ আগস্ট) এ তথ্য জানিয়েছে।

আরও জানানো হয়, গত ৩০ জুন থেকে ২৯ আগস্ট পর্যন্ত ৩৩ জেলার বিভিন্ন এলাকায় ডায়রিয়া, আরটিআই, চর্মরোগ, চোখের প্রদাহ, সাপে কাটা, পানিতে ডোবা, বন্যা জনিত কারণে যেকোনো আঘাত প্রাপ্ত হয়ে ও শ্বাসনালীর প্রদাহসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন ৭০ হাজার ১৯৬ জন। এছাড়া পানিতে ডুবে, ডায়রিয়ায়, সাপের কামড়ে, বজ্রপাতসহ অন্যান্য কারণে ২৫১ জনের মৃত্যু হয়েছে।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে পানিতে ডুবে; ২১০ জন। সাপে কাটায় মারা গেছেন ২৫ জন। এছাড়া বজ্রপাতে ১৩ জন মারা গেছেন। বাকিরা অন্যান্য কারণে মৃত্যুবরণ করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) ডেপুটি চিফ (মেডিক্যাল) ডা. এবি মো. শামছুজ্জামান জানিয়েছেন, দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলের ৩৩ জেলার নিম্নাঞ্চলে প্রায় ৫৫ লাখ মানুষ এখনও পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যা কবলিত জেলাগুলোর মধ্যে ডায়রিয়া, আরটিআই, চর্মরোগ, চোখের প্রদাহ, সাপে কাটা, পানিতে ডোবা ও বন্যা জনিত কারণে যেকোনো আঘাত প্রাপ্ত হয়ে ও শ্বাসনালীর প্রদাহসহ বিভিন্ন রোগ দেখা দিচ্ছে।

এসব রোগে মাদারীপুরে সবচেয়ে বেশি মানুষ নানা রোগে আক্রান্ত হয়েছেন। এ জেলায় আক্রান্ত সংখ্যা ৩৪ হাজার ৩৭২ জন। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে টাঙ্গাইলে; ৪১ জন। আর জামালপুরে ৩২ জন মারা গেছেন।

অধিদপ্তরের হিসেব অনুযায়ী, বন্যা দুর্গত এলাকায় বিভিন্ন রোগের মধ্যে এ পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ১৪৪ জন। চর্মরোগে ১৭ হাজার ১৭৮ জন। এছাড়া আরটিআইএ আট হাজার ৬১১ জন আক্রান্ত হয়েছেন। বাকিরা অন্যান্য রোগে আক্রান্ত হয়েছেন।

0 Reviews

Write a Review

Read Previous

করোনা সংক্রমণে বিশ্ব রেকর্ড চুরমার ভারতে

Read Next

আজ বাংলাদেশ সম্মিলিত সাংবাদিক ফোরাম নওগাঁ জেলা শাখায় আলোচনা সভা অনুষ্ঠিত

%d bloggers like this: