শিল্পীদের অবাঞ্ছিত করার ক্ষমতা পৃথিবীর কারো নেই: ফারুক

শিল্পীদের অবাঞ্ছিত করার ক্ষমতা পৃথিবীর কারো নেই। শিল্পীরা তাদের নিজস্ব পৃথিবী তৈরি করেন। সেই পৃথিবীতে তারা বাস করেন। তারা মনেপ্রাণে ভাবেন—গোটা পৃথিবী তাদের। শিল্পীদের কোনো বর্ডার নেই। যারা বলেন শিল্পীদের বয়কট করেছি তাদের মতো মুর্খ কোনো ফিল্ম ইন্ডাস্ট্রিতে থাকা উচিত নয়।’—মিশা সওদাগর ও জায়েদ খানকে বয়কট করা প্রসঙ্গে এসব কথা বলেন ‘মিয়া ভাই’ খ্যাত চিত্রনায়ক ফারুক।

চলচ্চিত্র সংশ্লষ্ট ১৮ সংগঠনের প্রধান চিত্রনায়ক ফারুক। কিন্তু করোনার এই সংকটকালে মিশা সওদাগর ও জায়েদ খানকে বয়কটের আগে তাকে কেউ অবগত করেননি।

এ বিষয়ে ফারুক বলেন—ঘটনাটি আমার সঙ্গে ঘটেনি। তারপরও আমার লাগে। কারণ আমি শিল্পী। প্রযোজক-পরিচালকসহ যারা সিদ্ধান্ত নিয়েছেন তারা ভুলে গেছেন ওই ১৮ সংগঠনের প্রধান আমি। প্রযোজক নেতাদের মধ্যে না হয় বিএনপির লোকজন ভরা, তাই বলে কি গুলজার পারতো না সমস্যাটি কাঁধে নিয়ে আমাকে জানাতে? তারা সেটা না করে কারোনাকালে হুট করে অনেক আগের একটা প্রসঙ্গ তুলে জায়েদ খানকে বয়কট করলো। কাজটি সঠিক করেছে বলে মনে করি না। বলছি না জায়েদ ভুলের উর্ধ্বে। পৃথিবীর কেউ-ই ধোয়া তুলসী পাতা নয়, ভুল ওর থাকতেই পারে তাই বলে বলা নেই কওয়া নেই, হল খোলার খবর নেই, ঠিকমতো শুটিং হচ্ছে না, শিল্পী টেকনিশিয়ানরা অর্ধাহারে দিন কাটাচ্ছে এরমধ্যে বয়কট বয়কট খেলা? এটা কি ভালো উদাহরণ হলো?’

জায়েদ খানকে বয়কট করার আগে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। বিষয়টি উল্লেখ করে ফারুক বলেন—‘জায়েদ অন্যায় করলে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। এখানে কিন্তু তারা সেটা করেনি। আমার কাছে তাই পরিষ্কার মনে হচ্ছে, চলচ্চিত্রাঙ্গন অস্থির করতে সংগঠনগুলোতে ঘাপটি মেরে থাকা বিএনপি অনুসারীরা জোট বেঁধেছে। আসলে এসব চক্র কখনই ইন্ডাস্ট্রির ভালো চায়নি। আজকে প্রযোজক নেতারা এত বড় বড় কথা বলছে, কই তারাতো সিনেমা বানাচ্ছেন না। পরিচালক সমিতি বুঝে হোক বা না বুঝে হোক তাদেরকে ব্যবহার করা হচ্ছে। এটা দুঃখজনক। আলোচনা করেই যেখানে সমস্যার সমাধান সম্ভব, সেখানে এই বয়কটের সিদ্ধান্ত আমাকে খুব কষ্ট দিয়েছে।’

গত ১৫ জুলাই বিএফডিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়—শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানকে বয়কট করেছে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮ সংগঠন। অন্যদিকে তিন মাস আগে চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরকে বয়কটের ঘোষণা দেয় চলচ্চিত্র প্রযোজক সমিতি।

Read Previous

টিকিট ছাড়া রেল স্টেশনে ঢোকা যাবে না: রেলমন্ত্রী

Read Next

নান্দাইলে কোরবানির গরুর অনলাইন হাটের শুভ উদ্বোধন।

%d bloggers like this: