বাংলার অপ্রতিদ্বন্দী নেত্রী শেখ হাসিনাকে বন্দীকরে সেদিন গনতন্ত্রকে বন্দী করেছিলো তারা-আলহাজ্ব মোঃ শাহ্ আলম

বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কারাবন্দি দিবস বৃহস্পিতবার (১৬ জুলাই)। এক-এগারোর তত্ত্বাবধায়ক সরকারের সময় বিভিন্ন ষড়যন্ত্রমূলক মামলায় ২০০৭ সালের ১৬ জুলাই শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়।

সেদিন ভোরে বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর প্রায় দুই সহস্রাধিক সদস্য শেখ হাসিনার বাসভবন সুধা সদন ঘেরাও করে। এ পরিস্থিতিতে শেখ হাসিনা ফজরের নামাজ আদায় করেন। সকাল সাড়ে ৭টার দিকে যৌথবাহিনীর সদস্যরা আওয়ামী লীগ সভাপতিকে গ্রেপ্তার করে সুধা সদন থেকে বের করে নিয়ে আসে এবং যৌথবাহিনীর সদস্যরা বন্দি অবস্থায় ঢাকার সিএমএম আদালতে হাজির করে।

আদালতের কার্যক্রম শুরু হওয়ার নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা আগেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জামিন না মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। ওইদিন শেখ হাসিনা আদালতের গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিটের অগ্নিঝরা বক্তৃতার মাধ্যমে তৎকালীন অবৈধ সরকারের হীন-রাজনৈতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করেন। গ্রেপ্তার পূর্ব মুহূর্তে আওয়ামী লীগ সভাপতি দেশবাসীর উদ্দেশে একটি চিঠির মাধ্যমে দেশের জনগণ এবং দলের নেতা-কর্মীদের গণতন্ত্র রক্ষায় মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানান।

বেশ কয়েকটি দুর্নীতির মামলায় দীর্ঘ ১১ মাস সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাকে। আন্দোলন-সংগ্রামের পর ২০০৮ সালের ১১ জুন দীর্ঘ ১১ মাস কারাভোগ ও নানামুখী ষড়যন্ত্রের পর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়।

“বাংলার নেত্রী শেখ হাসিনাকে বন্দীকরে সেদিন গনতন্ত্রকে বন্দী করেছিলো তারা” এই উক্তি করেন দৈনিক প্রথম বেলা পত্রিকার সম্পাদক আলহাজ্ব মোঃ শাহ্ আলম,। তিনি আরো বলেন শেখ হাসিনা বিশ্ব মানবতার মা, পরীক্ষিত ত্যাগী নেতা সে এই দেশের জন্য সব কিছু ত্যাগ করেছেন। সেদিন গনতন্ত্রকে বন্দী করে পঙ্গু করে বেস্তা বন্দী বরে রেখেছেন এবং গতীশীল অর্থ নীতিকে ১০ বছরে পিছিয়ে দিয়েছিলেন। করোনা মহামারী এই দুর্দিনে  দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের অঙ্গ সংগঠন এবং বিভিন্ন সংগঠন স্বাস্থ্যবিধি মেনে চলার আহব্বান জানান  আলহাজ্ব মোঃ শাহ্ আলম।

এ বছর বৈশ্বিক মহামারি করোনার কারণে সৃষ্ট সংকটে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে সব ধরনের জনসমাগমপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পরিহার করা হয়েছে। সেজন্য শেখ হাসিনার কারাবন্দি দিবসে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে যার যার অবস্থান থেকে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে পরম করুণাময়ের কাছে দেশবাসীকে প্রার্থনা করার আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

Read Previous

সাহেদের অবৈধ সম্পদ ও প্রতারণা অনুসন্ধানে বিভিন্ন সংস্থা

Read Next

নাটোরের সিংড়ায় ঢেউটিন এবং চেক বিতরণ।`

%d bloggers like this: