বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘আম্ফান

নিজস্ব প্রতিবেদক:

বঙ্গোপসাগরে দেখা দেওয়া গভীর নিম্নচাপটি ক্রমে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার লক্ষণ দেখা দিয়েছে। এটি আগামী কয়েকদিনের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে এর নাম দেওয়া হবে ‘আম্ফান’। ভারতের আবহাওয়া অধিদপ্তর এজন্য দেশটির কিছু অঞ্চলে বিশেষ সতর্কতা জারি করেছে।

নিম্নচাপটি এখন বঙ্গোপসাগর ও আন্দামান সাগর এলাকায় অবস্থান করছে। এখন পর্যন্ত এর গতিপথ সঠিকভাবে স্পষ্ট না হওয়ায় এটি বাংলাদেশে আঘাত হানবে কি না, তা বলা সম্ভব হচ্ছে না।ভারতের আবহাওয়া অধিদপ্তর অবশ্য মনে করছে এটি অন্ধ্রপ্রদেশ, উড়িশ্যা ও পশ্চিমবঙ্গ অতিক্রম করবে আগামী চার-পাঁচ দিনের মধ্যে।

শুক্রবার গভীর রাতে ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের এ সতর্কতা জারির পর উড়িষ্যা রাজ্যের ১২টি উপকূলীয় জেলায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার প্রভাব পড়তে পারে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলেও।শনিবার (১৬ মে) ভোরে দেশের আবহাওয়া অধিদফতরের বিশেষ এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩১০কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এর আগে, এপ্রিলের শেষে ও মে মাসের শুরুতে ঘূর্ণিঝড় আম্ফানের পূর্বাভাস দিয়েছিল বিশ্বের বিভিন্ন দেশের আবহাওয়া অধিদফতর। তাদের পূর্বাভাস অনুযায়ী আম্ফানের আবির্ভাব ও প্রভাব পড়েনি। তবে সেটিই এখন নিম্নচাপে পরিণত হয়েছে।

Read Previous

আগামী মাসের শুরুতে উঠে যাচ্ছে ‘লকডাউন

Read Next

টঙ্গীতে সাংবাদিকদের খাদ্য সামগ্রী উপহার দিলেন শাওন সরকার

%d bloggers like this: