টোকিও অলিম্পিক গেমস পেছাবে না

প্রথম বেলা ডেক্স: করোনা ভাইরাসের আক্রান্তে গোটা দুনিয়া টালমাটাল। বিশ্ব ক্রীড়াঙ্গনের সব আয়োজনই এখন থমকে আছে। সে ফুটবল বা ক্রিকেট বা অন্য যে কোনো খেলাই হোক না কেন। করোনা ভাইরাসের সংক্রমণ মহামারি আকার ধারণ করায় আন্তর্জাতিক পর্যায়ে কোনো ক্রীড়াযজ্ঞই এখন আর হচ্ছে না। স্বাভাবিকভাবেই ২০২০ টোকিও অলিম্পিকের আয়োজন নিয়ে দেখা দিয়েছে গভীর অনিশ্চয়তা। এই সুযোগে অলিম্পিক নিয়ে ডানা মেলেছে নানা গুঞ্জন। শোনা যাচ্ছিল, পিছিয়ে যেতে পারে টোকিও অলিম্পিক।

নির্ধারিত সময়ে না হয়ে বিশ্বের বৃহত্তম এ ক্রীড়া আসর বসতে পারে এ বছরের শেষ দিকে। আবার এ খবরও রটেছে, অলিম্পিকের আসন্ন আসর পিছিয়ে যেতে পারে ২০২২ সাল পর্যন্ত। তবে ক্রীড়া অনুরাগীদের আশার বাণী শুনিয়েছেন আয়োজক জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। তিনি জানিয়েছেন, টোকিও অলিম্পিকের সূচি পিছিয়ে যাবে না। পূর্বঘোষিত সূচি অনুযায়ী যথারীতি জুলাইতেই পর্দা উঠবে গ্রেটেস্ট শো অব দ্য আর্থের।

অলিম্পিক আয়োজনে আশাবাদী অ্যাবে বলেন, ‘করোনার সংক্রমণ বিস্তার রোধ করব আমরা। এবং পূর্ব পরিকল্পনা মাফিক কোনো সমস্যা ছাড়াই অলিম্পিক আয়োজন করব।’

তবে অ্যাবে যোগ করেন, টোকিও অলিম্পিক ২০২০ সময় মতো হবে কি-না তার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। ২৪ জুলাই শুরু হওয়ার কথা টোকিও অলিম্পিক। আর আসরের পর্দা নামার কথা ৯ আগস্ট।

সম্প্রতি কোনো দর্শক ছাড়াই গ্রিসের প্রাচীন অলিম্পিয়ায় হয়ে গেছে অলিম্পিক মশাল প্রজ্বালনের আনুষ্ঠানিকতা। দর্শক সমাগম এড়াতে গ্রিসে মশাল নিয়ে হয়নি কোনো রিলে।

আর জাপানের ফুকুশিমায় অলিম্পিক মশাল নিয়ে রিলে শুরু হওয়ার কথা রয়েছে ২৬ মার্চ। করোনাভাইরাসে এখন পর্যন্ত জাপানে আক্রান্ত হয়েছেন ১৪শ’ মানুষ। তবে মারা গেছেন ২৮ জন।

Read Previous

বাংলাদেশের পাকিস্তান সফর স্থগিত

Read Next

ঝালকাঠির ঐতিহ্যবাহী পোনাবালিয়া শিববাড়ির মেলা

%d bloggers like this: