শিরোনাম
বাংলাদেশে দরিদ্রসীমার নিচে মানুষের সংখ্যা কমলেও, গৃহহীন মানুষের সংখ্যা এখন ও কমেনি পাঁচ ক্রিকেটারকে ‘স্পেশাল অ্যাওয়ার্ড’ দিলেন পাপন নামাজ পড়তে সমস্যা হওয়ার কারনে অভিনয় ছাড়লেন নায়িকা মুক্তি চঞ্চল-শাওনের ভাইরাল ‘যুবতী রাধে’ গান নিয়ে বেধেছে বিতর্ক হয়েছেন মাস্ক না পরলে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সেবা পাওয়া যাবে না বলে নির্দশনা দিয়েছেন সরকার ১ নভেম্বর থেকে মাধ্যমিকের সিলেবাস শুরু হতে যাচ্ছে, ৮ নির্দেশনা জারি সাংবাদিকদের মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়েছেন: মাননীয় প্রধানমন্ত্রী আজ শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক এর ১৪৭তম জন্মবার্ষিকী শহরের আদলে হবে গ্রাম, একটি মাস্টারপ্লান গ্রহণ করেছে স্থানীয় সরকার এমএলএম ব্যবসার মাধ্যমে অসহায় মানুষদের লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে “এসএম ট্রেডিং”
নিজের যোগ্যতা আর রাজনৈতিক দূরদর্শিতার মধ্য দিয়ে আমাদেরকে একজন সৎ ও ত্যাগী নেতা তৈরী করতে হবে —তৌকির হাসান ইকবাল – প্রথম বেলা

নিজের যোগ্যতা আর রাজনৈতিক দূরদর্শিতার মধ্য দিয়ে আমাদেরকে একজন সৎ ও ত্যাগী নেতা তৈরী করতে হবে —তৌকির হাসান ইকবাল

এস. এম. মনির হোসেন জীবন : জাতীয় শ্রমিক লীগের ঢাকা মহানগর (উত্তর) তুরাগ থানার সভাপতি তৌকির হাসান ইকবাল বলেছেন, নিজের যোগ্যতা আর রাজনৈতিক দূরদর্শিতার মধ্য দিয়ে আমাদেরকে একজন সৎ ও ত্যাগী নেতা তৈরী করতে হবে। নিজেকে একজন স্বচছ সংগঠক ও রাজনীতি করার ক্ষেত্রে তার কোন বিকল্প নেই।
তিনি বলেন, জাতীয় শ্রমিক লীগের তৃণমূল পর্যায়ের দলীয় কর্মকান্ড, নিজের রাজনৈতিক দূরদর্শিতা ও দলের স্বচছ রাজনৈতিক পারফর্ম দিয়ে একজন দলের কর্মীকে আগামী দিনে এগিয়ে যেতে হবে। দলের শীর্ষ পর্যায়ের নেতারা তৃণমূল পর্যায়ের পরিক্ষিত নেতা কমীদেরকে অবশ্যই আগামী দিনে মূল্যায়ন করবেন। এটাই আমার প্রত্যাশা।
আজ শুক্রবার বিকেলে রাজধানী তুরাগে আমাদের বিশেষ প্রতিনিধি এস. এম. মনির হোসেন জীবনের সাথে এক বিশেষ সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।
জাতীয় শ্রমিক লীগের তুরাগ থানা সভাপতি তৌকির হাসান ইকবাল বলেন, যারা রাজনীতি করে তাদের জনগনের কাছে যাওয়ার অধিকার আছে। সততা, ধৈর্য্য, সাহস, বুদ্ধিমত্বা, ভাল ও সুন্দর কর্ম ছাড়া কেউ রাজনীনিতে এগিয়ে যেতে পারেনা। দলীয় একজন কর্মীকে সবার আগে সেটি প্রমান করতে হবে।
তৌকির হাসান ইকবাল বলেন, রাজধানীর তুরাগ থানা ও ডিএনসিসি ৫৩ নম্বর ওয়ার্ড নয়াগর গ্রামের স্থায়ী বাসিন্দা প্রবীন শ্রমিকলীগ ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সাবেক সাধারণ সম্পাদক এবং প্রবীণ নেতা আমার পিতা আলহাজ মোঃ নূরুল ইসলাম আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। আমার পিতা মোঃ নূরুল ইসলাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে মনেপ্রাণে ভালবেসে এবং তার আদর্শকে বুকে ধারণ করে আমার পিতা মোঃ নূরুল ইসলাম আজো আওয়ামীলীগ রাজনীতিতে বিশ্বাসী। আমার পিতা আলহাজ মোঃ নূরুল ইসলাম বাংলাদেশ সরকারের সমাজকল্যান মন্ত্রনালয়ের চাকরী করতেন। ১৯৯৩ সালে আমার পিতা ঢাকার কাকরাইল সেগুন বাগিচা শাখার জাতীয় শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া তিনি শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। পারিবারিক জীবনে আমরা ৬ ভাই ও ১ বোন।
তিনি আরও বলেন, আমি ১৯৮২ সালে ৫ই মে তুরাগের নয়ানগর গ্রামে মুকিত বংশের এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করি। আমি আবুল হাসিম চেয়ারম্যান এর বংশ ধর এবং নয়ানগর গ্রামের স্থায়ী বাসিন্দা।
শিক্ষাজীবন থেকে আমি ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত উল্লেখ করে মো: তৌকির হাসান ইকবাল বলেন, আমি ১৯৮২ সালের ৫ই মে সালে তুরাগের নয়ানগর গ্রামে মাদবর বংশে এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করি। আমার পিতার নাম আলহাজ মোঃ নূরুল ইসলাম ।


তিনি আরও বলেন, আমি তুরাগের কামারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেনী ও টঙ্গীস্থ শিলমুন আব্দুল হাকিম মাস্টার উচচ বিদ্যালয় থেকে এসএসসি পাস করি। এরপর আমি টঙ্গী সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে ভর্তি হই। এরপর আমি ১৯৯৭ সালে টঙ্গী সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে শিক্ষার্থী থাকাকালীন সময়ে বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত হয়ে পড়ি। এর মধ্য দিয়ে আমি তুরাগ থাকার হরিরামপুর ইউনিয়ন পরিষদ সাবেক ৪ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছি। আমি আরব আমিরাতে থাকাকালীন সময়ে রিয়াদ বাথা ইউনিট যুবলীগের যুগ্ন আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেছি। এরপর আমি দেশে ফিরে তুরাগ থানা আওয়ামী স্বেচছাসেবকলীগের সহসভাপতি ছিলাম। পরবর্তী সময়ে দল আমাকে মূল্যায়ন করে আমি ঢাকা মহানগর উত্তর জাতয়ি শ্রমিকলীগ তুরাগ থানার সভাপতি হিসেবে নিবাচিত করেন। বর্তমানে আমি অত্র সংগঠনের সভাপতির দায়িত্ব ও কর্তব্য নিষ্টার সাথে পালন করে আসছি।
তৎকালীন সময়ে আমি হরিরামপুর ইউনিয়ন পরিষ এর নির্বাচিত চেয়ারম্যান ও বর্তমানে তুরাগ থানা আওয়ামী রীগের বিপ্লবী সভাপতি বীরমুক্তিযোদ্বা মো: আবুল হাসিম চেয়ারম্যানের হাত ধরে আমার ছাত্র রাজনীতিতে আঘমন ঘটে। তিনি হলেন আমার রাজনীতির পদপ্রদর্শক।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দলীয় কর্মকান্ড, নিজের রাজনৈতিক দূরদর্শিতা ও দলের পারফর্ম দিয়ে একজন দলের কর্মী কিংবা নেতাকে মনে রাখতে হবে তার আগামী দিনের পথচলা। নিজের যোগ্যতা আর রাজনৈতিক অভিঞ্জতার মধ্য দিয়ে একজন সৎ ও ত্যাগী নেতা তৈরী করতে হবে।
তিনি বলেন, ২০০৮ সালে জাতীয় নির্বাচনে আমার স্বত:ফুত অংশ গ্রহন ছিল। ২০০৮ সালে থেকে শুরু করে ২০১৯ (অদ্যবদি) পর্যন্ত আমি আওয়ামীলীগ রাজনীতির সাথে দলীয় কর্মকান্ড গুলো চালিয়ে আসছি। দলের একজন স্বচছ রাজনীতিক কর্মী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে দলের শীর্ষ পর্যায়ের নীতি নির্ধারকরা আগামী দিনে দলের পরিক্ষিত নেতাদেরকে বেছে নিবেন।
তিনি বলেন, আমি জাতীয় শ্রমিক লীগের একজন স্বচছ কর্মী হিসেবে মানুষের কল্যানের জন্য রাজনীতি করি। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গড়া সোনার বাংলাদেশ ও দেশের আপামর জনগনকেই নিয়েই আমার রাজনীতি। মানুষের কল্যানের জন্যই আমি নিরলস ভাবে রাজনীতি করি।
এক প্রশ্নের জবাবে তৌকির হাসান ইকবাল বলেন, আমি যখন শিশু ছিলাম তখন আমি আমার দাদা ও পিতার কাছ থেকে বঙ্গবন্ধুর আদর্শের কথা শুনেছি। তাদের কাছ থেকে শিক্ষা গ্রহন করেছি।
আমার পরিবার হল রাজনৈতিদক দলের পরিবার উল্লেখ করে তিনি বলেন, আমি ও আমার পরিবারের সদস্যরা বিভিন্ন সময় মিথ্যা মামলা সহ অহেতুক ভাবে হয়রানীর শিকার হই।
রাজনীতি করতে হলে তৃণমূল পর্যায়ে প্রতিযোগিতা থাকবে উল্লেখ করে তৌকির হাসান ইকবাল বলেন, জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্বা ফজলুল হক মন্টু ও দলের সাধারণ সম্পাদক আলহাজ এ কে এম আযম খসরু এবং ঢাকা মহানগর উত্তর জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি মরহুম দেলোয়ার হোসেন চৌধুরী ও দলের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক আলহাজ বরকত খান এর নির্দেশক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার লক্ষে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদের গড়ার প্রত্যয়ে দলের জন্য নিরলস ভাবে কাজ করছি।
তুরাগ থানা আওয়ামীলীগ ও শ্রমিকলীগের ঘাঁটি দাবী করে তিনি বলেন, তুরাগ থানা আওয়ামী লীগকে শক্তিশালী করার লক্ষ্যে হরিরামপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমানে তুরাগ থানার আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্বা মো: আবুল হাসিম চেয়ারম্যানের অবদান সব চেয়ে বেশি। স্বাধীনতার উত্তরসরি হিসেবে তার কথা এলাকাবাসি সারাজীবন সবাই মনে রাখবে। তুরাগ থানা ও হরিরামপুর ইউনিয়নকে আওয়ামী লীগের ঘাঁটিকে পরিণত করতে হাসিম চেয়ারম্যানের কৃতিত্বকে মানুষ মনে রাখবে।


এক প্রশ্নের জবাবে তৌকির হাসান ইকবাল বলেন, এক সময় সংগঠনটি অগোছালো ছিল। আমি সভাপতি হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে দলের অনেকটা পরির্তনে এসেছি। সংগঠনের জন্য রাত দিন পরিশ্রম করে নেতাকর্মীদের গতি বৃদ্বি করেছি। এখন আগের চেয়ে দল অনেকটা শক্তিশালী হয়েছে। দলকে সুসংগঠিত করেছি।
তিনি আরও বলেন, আমি ও আমার দলের সাধারণ সম্পাদক সোলেমান ওসমান এর নেতৃত্বে ইতি মধ্যে ৫১,৫২ ও ৫৩ নম্বর ওর্য়াডে কমিটি গঠন করেছি। দল আগের চেয়ে এখন অনেকটাই সুসংগঠিত হয়েছে।
তিনি হুশিয়ারী দিয়ে বলেন, দলের নাম ভাঙ্গিয়ে যদি কেউ চাঁদাবাজী, দখলবাজী ও মাদক ব্যবসা সহ কোন ধরনের অপরাধমূলক কর্মকান্ড করেন তাহলে তার দায় দল কখন ও নিবে না। তার দায় যিনি অপরাধ করবেন তাকেই নিতে হবে।
নিজেকে একজন স্বচছরাজনীতি কর্মী ও সমাজসেবক দাবী করে তিনি বলেন, আমি তুরাগের নয়ানগর জামে মসজিদ কমিটির সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছি। এছাড়া আমি তুরাগ যুব কল্যাণ সংসদের অন্যতম সদস্য এবং বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত থেকে সততার সাথে কাজ করছি। পাশাপাশি আমি বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক সহ উন্নয়নমূলক কাজের সাথে দীর্ঘ দিন ধরে জড়িত আছি এবং দায়িত পালন করছি।
জাতীয় শ্রমিকলীগের তুরাগ থানার সভাপতি তৌকির হাসান ইকবাল বলেন, ঢাকা-১৮ আসনের মাননীয় সংসদ সদস্য ও সাবেকমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন (এমপি) একজন স্বচছ রাজনীতিবিদ। আওয়ামী লীগের প্রেসিডিয়ামের সদস্য সাহারা খাতুন (এমপি) একজন সারা দনের মানুষ। আগামী দিনে তার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে তুরাগ থানা জাতীয় শ্রমিক লীগ বদ্বপরিকর। দেশ উন্নয়নে সাহারা খাতুন এমপি’র কোন বিকল্প নেই।
এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ৫৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও তুরাগ থানা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি বীরমুক্তিযোদ্বা আলহাজ মো: নাছির উদ্দিন এই প্রতিবেদককে বলেন, জাতীয় শ্রমিকলীগ একটি সুসংগঠিত দল। দলের পরীক্ষিত, ত্যাগী তৃণমূল পর্যায়ের পদ-পদবী প্রাপ্ত শ্রমিকলীগের নেতারা দলের জন্য নিরলস ভাবে কাজ করছেন। দলকে শক্তিশালী করার লক্ষে দিন রাত পরিশ্রম করে যাচেছন। আগামী দিনের দলের পরিক্ষিত নেতাদেরকে অবশ্যই দল মূল্যায়ন করবে।
তিনি আরও বলেন, যারা রাজনীতি করে তাদের জনগনের কাছে যাওয়ার অধিকার আছে। ধৈর্য্য, সাহস, বুদ্ধিমত্বা, ভাল ও সুন্দর কর্ম ছাড়া কেউ রাজনীনিতে এগিয়ে যেতে পারেনা।

Read Previous

১নং ওয়ার্ড কাউন্সিলর পদে আলোচনায় বিএনপি নেতা এস আই টুটূল

Read Next

গাজীপুর মহানগর কড্ডা ৫ তলা বাইতুল গাফ্ফার জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন

%d bloggers like this: