শিরোনাম
রংপুর-৩ আসনের উপনির্বাচনে রওশনের প্রার্থী সাদ কাদেরের ইয়াছির – প্রথম বেলা

রংপুর-৩ আসনের উপনির্বাচনে রওশনের প্রার্থী সাদ কাদেরের ইয়াছির

আগামী ৫ অক্টোবর অনুষ্ঠেয় রংপুর-৩ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন নিয়েও পৃথক অবস্থান নিয়েছে জাতীয় পার্টির (জাপা) বিবাদমান দুই গ্রুপ। দলটির চেয়ারম্যান দাবিবার রওশন এরশাদসহ তার অনুসারীরা দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দিতে যাচ্ছেন এরশাদ-রওশনের পুত্র রাহগির আল মাহিরকে (সাদ এরশাদ)। দলের আরেক চেয়ারম্যান দাবিদার জিএম কাদেরসহ তার অনুসারীরা দলের প্রার্থী হিসেবে চূড়ান্ত করেছেন রংপুর মহানগর জাপার সাধারণ সম্পাদক এসএম ইয়াছিরকে। দুই পক্ষই আজ শনিবার আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী ঘোষণা করতে যাচ্ছে।

দলীয় প্রার্থী মনোনয়নে জিএম কাদেরের গঠিত আট সদস্য বিশিষ্ট পার্লামেন্টারি বোর্ড গতকাল শুক্রবার বিকালে রাজধানীর বনানীতে রংপুর-৩ আসনের উপনির্বাচনে দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার নিয়েছে। বোর্ডের চেয়ারম্যান জিএম কাদেরের সভাপতিত্বে সাক্ষাতকার গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না বোর্ডের সদস্য-সচিব মসিউর রহমান রাঙ্গা। রওশন ও জিএম কাদেরের নেতৃত্বাধীন উভয় পক্ষই রাঙ্গাই দলের মহাসচিব বলে জানালেও আগেরদিনের মতো গতকালও তাকে প্রক্যাশে কোনো পক্ষের সাথেই দেখা যায়নি। দুই পক্ষের দায়িত্বশীল নেতাদের সঙ্গেই কথা বলে জানা গেছে, রাঙ্গা গত পাঁচদিন ধরে নির্দিষ্ট কয়েকজন ছাড়া আর কারও সঙ্গে যোগাযোগ রাখছেন না, এমনকি কারও ফোনও রিসিভ করছেন না। ফলে রাঙ্গা আসলে কোন পক্ষের সঙ্গে রয়েছেন, সেটি নিয়ে দলের সব পক্ষের নেতা-কর্মীরাই দ্বিধাদ্বন্দ্বে।

জিএম কাদেরের নেতৃত্বাধীন জাপার পার্লামেন্টারি বোর্ডে গতকাল তিনজন মনোনয়ন প্রত্যাশী সাক্ষাতকার দিয়েছেন। তারা হলেন- এসএম ইয়াছির, জাপার প্রেসিডিয়াম সদস্য ফখর-উজ-জামান জাহাঙ্গীর ও দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব আবদুর রাজ্জাক। আরেক মনোনয়ন প্রত্যাশী এরশাদ-জিএম কাদেরের ভাগনি ড. মেহেজেবুন্নেসা রহমান (টুম্পা) সাক্ষাতকার না দিলেও বোর্ডের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বলে গতকাল সংবাদ ব্রিফিংয়ে জানিয়েছেন বোর্ডের অন্যতম সদস্য ও জাপার প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ।

জিএম কাদেরের পক্ষে অবস্থান নেওয়া জাপার প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু গতকাল সন্ধ্যায় ইত্তেফাককে জানান, রংপুর উপনির্বাচনে আমাদের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। শনিবার ঘোষণা করা হবে। উল্লেখ্য, মনোনয়ন প্রত্যাশী টুম্পা হলেন জিয়াউদ্দিন বাবলুর স্ত্রী। পার্লামেন্টারি বোর্ডে টেলিফোনে টুম্পার সাক্ষাতকারের বিষয়ে বাবলু বলেন, ‘আসলে টুম্পা এখন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে এতটা সিরিয়াস নন। আর টেলিফোনে সাক্ষাতকার দেওয়ার বিষয়টি ফিরোজ ভাই (কাজী ফিরোজ রশীদ) রসিকতার ছলে বলেছেন।’

অন্যদিকে, রওশন এরশাদের পক্ষে সক্রিয় অবস্থান নেওয়া জাপার প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম গতকাল ইত্তেফাককে জানান, রংপুর উপনির্বাচনে প্রার্থী মনোনয়নের জন্য রওশন এরশাদের নেতৃত্ব বৃহস্পতিবার গঠিত ১৩ সদস্যের পার্লামেন্টারি বোর্ড আজ বৈঠকে বসে প্রার্থী চূড়ান্ত করে ঘোষণা দেবে।

দলের দুই পক্ষই পৃথক প্রার্থী ঘোষণার প্রস্তুতি সম্পন্ন করায় জাপার নেতা-কর্মীদের মধ্যে এখন প্রশ্ন উঠেছে, তাহলে নির্বাচন কমিশন (ইসি) কোন পক্ষের মনোনীত প্রার্থীকে জাপার প্রার্থী হিসেবে স্বীকৃতি দেবে, ‘লাঙ্গল’ প্রতীত কাকে বরাদ্দ দেওয়া হবে? এব্যাপারে জাপার একাধিক প্রেসিডিয়াম সদস্য ইত্তেফাকের সঙ্গে আলাপকালে বলেন, লাঙ্গল প্রতীক কে পায় সেটিই এখন দেখার বিষয়। ইসি যার চিঠি গ্রহণ করবে বোঝা যাবে সেই পক্ষই ক্ষমতাধর বা প্রভাবশালী। ইসির সিদ্ধান্তের ওপরই এখন অনেকটা নির্ভর করছে দলের কর্তৃত্ব কার হাতে যাবে।

0 Reviews

Write a Review

Read Previous

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ আগুন

Read Next

রওশন এরশাদের ভূমিকায় ফুঁসে উঠেছে রংপুর জাতীয় পার্টি: ঝাড়ু মিছিল

%d bloggers like this: