শিরোনাম
বাংলাদেশে দরিদ্রসীমার নিচে মানুষের সংখ্যা কমলেও, গৃহহীন মানুষের সংখ্যা এখন ও কমেনি পাঁচ ক্রিকেটারকে ‘স্পেশাল অ্যাওয়ার্ড’ দিলেন পাপন নামাজ পড়তে সমস্যা হওয়ার কারনে অভিনয় ছাড়লেন নায়িকা মুক্তি চঞ্চল-শাওনের ভাইরাল ‘যুবতী রাধে’ গান নিয়ে বেধেছে বিতর্ক হয়েছেন মাস্ক না পরলে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সেবা পাওয়া যাবে না বলে নির্দশনা দিয়েছেন সরকার ১ নভেম্বর থেকে মাধ্যমিকের সিলেবাস শুরু হতে যাচ্ছে, ৮ নির্দেশনা জারি সাংবাদিকদের মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়েছেন: মাননীয় প্রধানমন্ত্রী আজ শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক এর ১৪৭তম জন্মবার্ষিকী শহরের আদলে হবে গ্রাম, একটি মাস্টারপ্লান গ্রহণ করেছে স্থানীয় সরকার এমএলএম ব্যবসার মাধ্যমে অসহায় মানুষদের লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে “এসএম ট্রেডিং”
২ ধাপ এগিয়ে ঢাকা ৫ম অনিরাপদ নগরী: ইকোনমিস্ট – প্রথম বেলা

২ ধাপ এগিয়ে ঢাকা ৫ম অনিরাপদ নগরী: ইকোনমিস্ট

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) নিরাপদ নগরী সূচকে বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। ২০১৭ সালের সূচকের এর অবস্থান ছিলো তৃতীয়। সেই হিসাবে চলতি বছরের সূচকে দুই ধাপ এগিয়েছে এই মহানগরী।

সার্বিকভাবে সূচকে সবচেয়ে অনিরাপদ নগরী হিসেবে উল্লেখ করা হয়েছে নাইজেরিয়ার সবচেয়ে জনবহুল শহর লাগোস। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস, মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন এবং পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচি।

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকার প্রথমেই রয়েছে জাপানের রাজধানী টোকিওর নাম। এরপর রয়েছে সিঙ্গাপুর। সেরা পাঁচের বাকি তিনটি শহর হলো: যথাক্রমে, জাপানের ওসাকা, দ্য নেদারল্যান্ডসের আমস্টারডাম এবং অস্ট্রেলিয়ার সিডনি।

বিশ্বের ৬০টি নগরীর তালিকা দিয়ে সূচকে বলা হয়: ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, অবকাঠামোগত নিরাপত্তা এবং ব্যক্তিগত নিরাপত্তাকে বিবেচনায় রেখে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

তালিকায় ডিজিটাল নিরাপত্তা ও স্বাস্থ্যসেবার দিক থেকে ঢাকা চতুর্থ অনিরাপদ নগরী। অবকাঠামোগত নিরাপত্তায় ঢাকার অবস্থান দ্বিতীয় এবং ব্যক্তিগত নিরাপত্তায় ঢাকা ষষ্ঠ অনিরাপদ নগরী।

Read Previous

এবার মেয়র আতিকুল জার্মানি গেলেন

Read Next

সব এজলাসে জাতির জনকের ছবি টাঙানোর নির্দেশ

%d bloggers like this: