শিরোনাম
ফ্রান্স ও জার্মানি ব্রাজিল কিনে নিতে চায় : প্রেসিডেন্ট বোলসোনারো – প্রথম বেলা

ফ্রান্স ও জার্মানি ব্রাজিল কিনে নিতে চায় : প্রেসিডেন্ট বোলসোনারো

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বুধবার ফ্রান্সের নেতা ইমানুয়েল ম্যাক্রোর মন্তব্য প্রত্যাহারের দাবি পুনর্ব্যক্ত করে অভিযোগ করেছেন যে, ফ্রান্স ও জার্মানী আমাজনের দাবানল মোকাবেলার সহায়তার নামে লাতিন আমেরিকার দেশটির সার্বভৌমত্ব কিনে নিতে চায়। খবর এএফপি’র।

বোলসোনারোর এই মন্তব্যে আবারো সংশয় দেখা দিল যে দেশটি আমাজনের দাবানল মোকাবেলায় জি-৭’র ২০ মিলিয়ন ডলারের সহায়তা নিতে আগ্রহী কিনা।

বোলসোনারো মঙ্গলবার সকালে বলেছিলেন যে, ম্যাক্রো তার অমর্যাদাকর মন্তব্য প্রত্যাহার করলে ব্রাজিল জি-৭’র প্রস্তাব নিয়ে আলোচনা করতে প্রস্তুত। কিন্তু ওইদিন সন্ধ্যায় বোলসোনারো এই দাবি থেকে সরে আসেন এবং তার মুখপাত্র এ ব্যাপারে সাংবাদিকদের বলেন যে, সহায়তার অর্থ ব্রাজিলের নিয়ন্ত্রনে থাকবে এই শর্তে দেশটি বিদেশী সহায়তা নিতে সম্মত রয়েছে।

কিন্তু বুধবার বোলসোনারো চিলির প্রেসিডেন্ট সেবস্টিয়ান পিনেরার সঙ্গে বৈঠকের পর ম্যাক্রোর প্রসঙ্গ উল্লেখ করে সাংবাদিকদের বলেন, ‘কেবল তিনি (ম্যাক্রো) তার বক্তব্য প্রত্যাহার করলে আমরা আবারো আলোচনায় বসতে পারি।’

ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, জার্মানী এবং বিশেষভাবে ফ্রান্স আমাদের সার্বভৌমত্ব কিনে নিতে চায়। মনে হচ্ছে ২০ মিলিয়ন ডলার আমাদের মূল্য। কিন্তু ২০ মিলিয়ন বা ২০ ট্রিলিয়ন একই কথা। এটা ব্রাজিলের মূল্যমান নির্ধারণের পন্থা হতে পারে না।

জি-৭’র সহায়তা গ্রহণের ব্যাপারে সংশয় ব্যক্ত করে বোলসোনারো বলেন, দাবানল নেভাতে ব্রাজিল দ্বিপক্ষীয় সহায়তা নিতে প্রস্তুত রয়েছে। জি-৭ ভুক্ত দেশগুলো হচ্ছে- কানাডা, ফ্রান্স, জার্মানী, ইতালী, জাপান, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।

0 Reviews

Write a Review

Read Previous

চবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ৮ সেপ্টেম্বর

Read Next

নাচ-গানরতদের বাইরে থেকে দরজা আটকে আগুন, নিহত ২৮

%d bloggers like this: