শিরোনাম
রীতিমতো রূপকথার গল্প লিখেছেন বেন স্টোকস – প্রথম বেলা

রীতিমতো রূপকথার গল্প লিখেছেন বেন স্টোকস

চলতি অ্যাশেজ সিরিজে বুঁদ ক্রিকেটবিশ্ব। ক্রিকেটবোদ্ধাদের মতে, এ মুহূর্তে টেস্টের সেরা বিজ্ঞাপন ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া দ্বৈরথ। ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে এ দুদল যে পর্যায়ের খেলা খেলছে, তা দেখে মুগ্ধ ভক্ত-সমর্থকরা।

রোববার লিডসের হেডিংলি ক্রিকেট গ্রাউন্ডে তারা দেখেছেন বেন স্টোকসের মহাকাব্যিক ইনিংস। রীতিমতো রূপকথার গল্প লিখেছেন তিনি। ইংলিশ অলরাউন্ডারের অপরাজিত অবিশ্বাস্য ১৩৫ রানের ইনিংসে ভর করে শ্বাসরুদ্ধকর ম্যাচে অস্ট্রেলিয়াকে ১ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড।

এ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। গেল ১৩২ বছরে এক ইনিংসে এত কম রান করে টেস্ট জিততে পারেনি কোনো দল। তবে সেটিই করে দেখিয়েছেন ইংলিশরা।

নিজেদের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া অলআউট হয় ১৭৯ রানে। দ্বিতীয় ইনিংসে ২৪৬ রান করেন অজিরা। ফলে জয়ের জন্য স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় ৩৫৯ রান। খেলতে নেমে মাত্র ২৮৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলেন তারা।

তখনও দরকার ছিল ৭৬ রান। এর ৭৪ রানই করেন স্টোকস। সেখানে মাত্র ১ রান করে অপরাজিত থাকেন জ্যাক লিচ। শেষ পর্যন্ত তার হার না মানা ১৩৫ রানের ইনিংসে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পায় ইংল্যান্ড। রোমাঞ্চকর-নাটকীয় এ জয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক ৫ ম্যাচ অ্যাশেজ সিরিজে তিন টেস্ট শেষে ১-১ সমতায় এনেছেন ইংলিশরা।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, টেস্ট ইতিহাসের অন্যতম সেরা নকটাই এসেছে স্টোকসের ব্যাট থেকে। ৩৩০ মিনিট ক্রিজে থেকে ২১৯ বল খেলে অস্ট্রেলিয়ার হাত থেকে এ ঐতিহাসিক টেস্ট ছিনিয়ে নিয়েছেন তিনি। তার ব্যাট থেকে এসেছে ১১টি চার ও ৮টি ছয়।

স্টোকসের প্রশংসায় পঞ্চমুখ আপামর বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। দুরন্ত ইনিংসের পর তিনিও টুইট করেছেন। বেন লিখেছেন, জরিমানার পরোয়া করেন না তিনি। ক্রিকেটের এ সংস্করণ ও ইংল্যান্ড ক্রিকেটকে সবটা দিয়ে ভালোবাসেন।

এ একই কথা ইনস্টাগ্রামে ছবি পোস্ট করেও জানিয়েছেন স্টোকস। পাশাপাশি সতীর্থ জ্যাক লিচকে কিংবদন্তি বলে আখ্যা দিয়েছেন তিনি। যিনি ১৭ বল ফেস করে মাত্র ১ রান করে ক্রিজে অপরাজিত ছিলেন।

0 Reviews

Write a Review

Read Previous

মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কেউ আ’লীগ করতে পারবে না: কাদের

Read Next

“শিক্ষার্থীদেরকে সুনাগরিক হয়ে দেশ ও মানবতার কল্যাণে কাজ করতে হবে”: সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

%d bloggers like this: