শিরোনাম
ঢাকা দক্ষিণের উন্নয়নে ৮৪৩ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক – প্রথম বেলা

ঢাকা দক্ষিণের উন্নয়নে ৮৪৩ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় বেশ কিছু এলাকাকে উন্নয়নের মাধ্যমে বাসযোগ্য করে তুলতে ১০ কোটি ৫ লাখ ডলার দিচ্ছে দাতাসংস্থা বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ হয় প্রায় ৮৩৪ কোটি ৪৯ লাখ টাকা।

বুধবার (২৯ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড. জাহিদ হোসেন ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব জাহিদুল হক।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ‘ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রজেক্ট’ শীর্ষক একটি প্রকল্পের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার আধুনিকায়ন করা হবে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৮৮০ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক এককভাবে ৮৩৪ কোটি টাকা দিচ্ছে।

এই অর্থ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য ঋণের উত্তোলিত অর্থের ওপর বার্ষিক শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস এবং ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ দিতে হবে।

প্রকল্পের আওতায় মূলত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কামরাঙ্গীরচর, লালবাগ, নয়াবাজার, সূত্রাপুর, গুলিস্তান, খিলগাঁও, মুগদা ও বাসাবোসহ সংশ্লিষ্ট এলাকায় জনসাধারণের ব্যবহারযোগ্য জায়গা বাড়ানো এবং নগরসেবা উন্নয়ন করা হবে।

এ ছাড়া উন্মুক্ত স্থান বাড়ানো, নগরবাসীর জীবনমান বৃদ্ধি করে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য।

বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড. জাহিদ হোসেন বলেন, ‘বাংলাদেশের মোট উৎপাদনের এক-পঞ্চমাংশ ঢাকা শহরে হয়ে থাকে। উচ্চ মধ্যম আয়ের দেশে যেতে হলে ঢাকা শহরের প্রবৃদ্ধি বাড়াতে হবে।’

0 Reviews

Write a Review

Read Previous

হাসিনা-আবে বৈঠক: ২৫০ কোটি ডলারের সহায়তা চুক্তি সই

Read Next

৩৬৫৬ কোটি ব্যয়ে ১১টি ক্রয় প্রস্তাব অনুমোদন

%d bloggers like this: