শিরোনাম
জাপানের প্রতি টান আমার শিশুকাল থেকেই : প্রধানমন্ত্রী – প্রথম বেলা

জাপানের প্রতি টান আমার শিশুকাল থেকেই : প্রধানমন্ত্রী

প্রথম বেলা ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জাপানের প্রতি আমার যে টান সেটা শিশুকাল থেকেই রয়েছে। এবং এটা আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছ থেকেই পেয়েছি।’

জাপানে রাষ্ট্রীয় সফর শুরুর আগে মঙ্গলবার দেশটির সবচেয়ে পুরনো ও অন্যতম শীর্ষ গণমাধ্যম দ্য জাপান টাইমসে প্রকাশিত এক নিবন্ধে নিজের অনুভূতির কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘শৈশব থেকেই জাপান নিয়ে আমার মধ্যে মোহ কাজ করত। আমি জাপানি চিত্রকলা, ক্যালেন্ডার, ডাকটিকেট, পুতুল ইত্যাদি সংগ্রহ করতাম। জাপান সব সময়ই আমার হৃদয়ের কাছে।’

ওই নিবন্ধে ‘কৃষিভিত্তিক অর্থনীতি থেকে সেবা ও শিল্প খাতনির্ভর প্রবৃদ্ধির পরিক্রমায়’ বাংলাদেশের রূপান্তরের কালে জাপানি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানান।

২৮-৩০ মের টোকিও সফরের জন্য মঙ্গলবার সকালে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটাই জাপানে তার প্রথম সফর। এর আগে ২০১৪ সালে তিনি জাপান সফর করেন। এবার তার সফরের আগে জাপানে নতুন সাম্রাজ্য শুরু হয়েছে।

নতুন যুগকে ‘আশা ও ঐকতানের’ যুগ হিসেবে বর্ণনা করে শেখ হাসিনা বলেন, “নতুন এই যুগ আমাদের আরও কাছে টানুক, সম্পর্ক গভীরতর করুক এবং আমাদের শিশুদের জন্য নিরাপদ ও সমৃদ্ধ দেশ গড়তে সহায়তা করুক।”

‘উন্নয়নের জন্য জাপান-বাংলাদেশের অংশীদারিত্ব’ শিরোনামে এই নিবন্ধে তিনি ‘বাংলাদেশকে আরেকটি জাপান হিসেবে গড়তে’ তার বাবার আকাঙ্ক্ষার কথা তুলে ধরেন।

জ্বালানি ও খাদ্য নিরাপত্তা এবং মানুষের উন্নততর জীবনমান নিশ্চিত করতে চলমান বৃহৎ অবকাঠাসো উন্নয়ন কর্মসূচির গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই বিনিয়োগের সবচেয়ে উদার ও উপযোগী পরিবেশের সুযোগ দিচ্ছে।

0 Reviews

Write a Review

Read Previous

বড় ভাইকে কুপিয়ে মেরে ফেলল ছোট ভাই

Read Next

মূল লড়াইয়ে নামার আগে আজ ভারতের বিরুদ্ধে গা গরমের ম্যাচ মাশরাফিদের

%d bloggers like this: