শিরোনাম
এশিয়ান সাহিত্য পরিষদ’র উদ্যোগে ‘স্বাধীনতা ও অগ্রযাত্রা’ শীর্ষক সেমিনার, বইয়ের মোড়ক উন্মোচন এবং এশিয়ান কবিতা উৎসব অনুষ্ঠিত – প্রথম বেলা

এশিয়ান সাহিত্য পরিষদ’র উদ্যোগে ‘স্বাধীনতা ও অগ্রযাত্রা’ শীর্ষক সেমিনার, বইয়ের মোড়ক উন্মোচন এবং এশিয়ান কবিতা উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর উত্তরায় এশিয়ান সাহিত্য পরিষদ’র উদ্যোগে ‘স্বাধীনতা ও অগ্রযাত্রা’ শীর্ষক সেমিনার, বইয়ের মোড়ক উন্মোচন এবং এশিয়ান কবিতা উৎসব-২০১৯ অনুষ্ঠিত হয়। উত্তরার ৭নং সেক্টরস্থ এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র আয়োজনে আয়েশা মিলনায়তনে ২৪ ফেব্রুয়ারী এশিয়ান সাহিত্য পরিষদ’র উদ্যোগে এ সেমিনার, বইয়ের মোড়ক উন্মোচন ও কবিতা উৎসব অনুষ্ঠিত হয়।

‘সত্য ও সুন্দর বিনির্মাণে সাহিত্য’ শ্লোগানকে সামনে রেখে মাতৃভাষা ও জাতীয় চেতনা : স্বাধীনতা ও অগ্রযাত্রা শীর্ষক সেমিনার, ৪টি বইয়ের মোড়ক উন্মোচন এবং এশিয়ান কবিতা উৎসব-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, বিশিষ্ট সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল।

প্রধান অতিথির বক্তব্যে মনোরঞ্জন ঘোষাল বলেন, ফেব্রুয়ারী মাস ভাষার মাস। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারীতে অনেক রক্তের বিনিময়ে আমরা আমাদের মায়ের ভাষা বাংলাকে পেয়েছি। আর এ অর্জনের মধ্য দিয়েই আমাদের স্বাধীনতার অগ্রযাত্রা শুরু হয়। যার ফলশ্রুতিতে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা স্বাধীন জাতি হিসেবে সারাবিশ্বে মাথা উঁচু করে দাড়িয়েছিলাম। বাঙালী জাতি কখনোই ২১ ফেব্রুয়ারীকে ভুলবেনা। আর ২১ ফেব্রুয়ারীর চেতনা আমাদের মাঝে ধরে রাখতে হবে আমৃত্যু। আমি আশা করি, আমরা অবশ্যই আমাদের ভবিষ্যত প্রজন্মের কাছে এ চেতনা সঠিকভাবে ছড়িয়ে দেবো।

এশিয়ান সাহিত্য পরিষদ’র সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. আবুল হাসান মুহাম্মদ সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সৈয়দ আজিজ, কবি বাদল মেহেদী, কবি জাফর সাদেক, অধ্যাপক কবি হাসিনা ইসলাম সীমা, কবি জি এম এ হামিদ আল মুজাদ্দিদী, কবি সালমা আক্তার এবং কবি ও লেখক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও দৈনিক প্রথম বেলা’র সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব মোহাম্মদ শাহ্ আলম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আনন্দ টিভির সিটি রিপোর্টার শুকতারা ইসলাম ঐশী, কবি ও সাংবাদিক ওয়াহিদ আব্দুল্লাহ রাজীব, বিজয় টেলিভিশনের প্রতিনিধি আলাউদ্দিন আল আজাদ ও নুরুসসফি এবং দৈনিক প্রথম বেলা’র প্রধান প্রতিবেদক আবিদ রাসেল।

এসময় বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, কবি ও লেখক এবং দৈনিক প্রথম বেলা’র সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব মোহাম্মদ শাহ্ আলম রচিত “শিশু-কিশোরদের বঙ্গবন্ধু (সচিত্র জীবনীগ্রন্থ)” ও “বিশ্ব নন্দিত নেতা শেখ হাসিনা (সাফল্য, সমৃদ্ধি, উন্নয়ন ও অর্জনের তথ্যচিত্র)” নামক দু’টি গ্রন্থ এবং এশিয়ান সাহিত্য পরিষদ’র সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. আবুল হাসান মুহাম্মদ সাদেকের সম্পাদিত “ঊর্মি (একুশের কবিতা সংকলন)” এবং “যেতে যেতে পথে পথে” নামক দু’টি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানের শেষে কবিতা আবৃত্তি করেন খ্যাতিমান কবি ও সাহিত্যিকবৃন্দ।

0 Reviews

Write a Review

Read Previous

‘বলছিলাম তাড়াতাড়ি আইসো, আব্বুতো এলো না’

Read Next

খালেদা জিয়ার জন্য প্রস্তুত হাসপাতালের ২১ নম্বর কেবিনে

%d bloggers like this: