শিরোনাম
শহিদুল আলমকে লুসি অ্যাওয়ার্ড প্রদান, পেলেন আজীবন সম্মাননা – প্রথম বেলা

শহিদুল আলমকে লুসি অ্যাওয়ার্ড প্রদান, পেলেন আজীবন সম্মাননা

 আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের স্বনামধন্য আলোকচিত্রী শহিদুল আলমকে সম্মানজনক লুসি অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। তবে কারাবন্দী থাকায় শহিদুল আলম নিজে এ পুরস্কার গ্রহণ করতে পারেননি।

বিশ্বের খ্যাতিমান আলোকচিত্রীদের অংশগ্রহণের মধ্য দিয়ে স্থানীয় সময় রোববার (২৮ অক্টোবর) রাতে নিউইয়র্কে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পুরস্কার প্রদান বিষয়ে লুসি ফাউন্ডেশনের পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে বলা হয়, শহিদুল আলমকে ‘হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড-২০১৮’ সম্মাননায় ভূষিত করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইন লঙ্ঘনের অভিযোগে চলতি বছর আগস্টের ৫ তারিখে তাকে গ্রেফতার করা হয়। ছাত্র আন্দোলনে বিষয়ে মতামত প্রকাশের জন্যই তার এই পরিণতি। এটা মানবাধিকার লঙ্ঘন ও সাংবাদিকতার জন্য ভয়ংকর বাঁধা। আমরা শহিদুল আলমের মুক্তি দাবি করি। একইসঙ্গে পৃথিবীর যে প্রান্তেই এ ধরনের ঘটনা ঘটছে তার নিন্দা জানাই।

উল্লেখ্য, যথাযথ অবদানের জন্য লুসি ফাউন্ডেশন প্রতিবছর ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড দিয়ে থাকে। এ বছরের জুন মাসে শহিদুল আলমকে ১৬তম লুসি অ্যাওয়ার্ড-এ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিলো।

এর আগে গেলো শুক্রবার (২৬ অক্টোবর) ভারতের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজাইন (এনআইডি)- প্রবর্তিত ‘প্রফেসর সতীশ বাহাদুর লাইফ টাইম এওয়ার্ড’ পান শহীদুল আলম। দক্ষিন এশিয়ার মিডিয়া স্টাডিজে অসামান্য অবদান রাখার জন্য তাকে এই সম্মাননা দেয়া হয়। কারাবন্দী শহীদুল আলমের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তার ভারতীয় বন্ধু ইনা পুরী।

0 Reviews

Write a Review

Read Previous

সাজা বাতিল না হলে নির্বাচনে অযোগ্য খালেদা : অ্যাটর্নি জেনারেল

Read Next

অনুমোদন পেল কমিউনিটি পুলিশ ব্যাংক

%d bloggers like this: