নতুন ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন হচ্ছে

স্টাফ রিপোর্টার : দেশে আরও ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। রাজশাহী, রংপুর, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগীয় শহর এবং জয়পুরহাট ও শ্রীমঙ্গলে স্থাপন করা হবে এসব মাধ্যমিক বিদ্যালয়।

৪৩৫ কোটি টাকা ব্যয়ে এই ৯টি বিদ্যালয় স্থাপনের জন্য ‘৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ শীর্ষক একটি প্রকল্প হাতে নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। আজ মঙ্গলবার (৩০ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর এবং ইইডি।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সরকার সবার জন্য শিক্ষা গ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় দেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প নেওয়া হয়েছে। বর্তমানে দেশে ৩৩৭টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এসব প্রতিষ্ঠানে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী পড়ালেখা করছে। কিন্তু দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদার তুলনায় এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা খুবই কম। ক্রমবর্ধমান শিক্ষার্থীদের চাহিদা পূরণের জন্য দেশের বিভিন্ন অঞ্চলে সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করা প্রয়োজন।

বর্তমানে চলমান কিছু উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ঢাকা, সিলেট, বরিশাল ও খুলনা বিভাগে সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করা হচ্ছে। অন্যান্য বিভাগীয় ও জেলা শহরেও সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করার পরিকল্পনা নিয়েছে।

দেশে মাধ্যমিক শিক্ষায় সমতা ও সুষম বণ্টন নিশ্চিত করার জন্য এই প্রকল্পটির মাধ্যমে ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগীয় শহরে দুইটি করে এবং ময়মনসিংহ বিভাগীয় শহর, জয়পুরহাট জেলা শহর ও শ্রীমঙ্গল উপজেলায় একটি করে বিদ্যালয় স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিবছর নতুন নতুন শিক্ষার্থী প্রস্তাবিত ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যায়ন করার সুযোগ পাবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে ১৯ একর ভূমি অধিগ্রহণ, একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ, বিদ্যালয়ের জন্য কম্পিউটার ও কম্পিউটার সরঞ্জাম কেনা, বিদ্যালয়ের জন্য আসবাবপত্র কেনা, সীমানা প্রাচীর নির্মাণ, গেট নির্মাণ ও একটি করে জিপ কেনা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মুহাম্মদ দিলোয়ার বখত কমিশনের মতামত দিতে গিয়ে একনেকের জন্য তৈরি সার-সংক্ষেপে উল্লেখ করেন, প্রকল্পটির আওতায় প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ এবং শিক্ষা উপকরণ সরবরাহের মাধ্যমে শিক্ষার পরিবেশ ও মান উন্নয়নের জন্য ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে।

Read Previous

অনুমোদন পেল কমিউনিটি পুলিশ ব্যাংক

Read Next

ঐক্যফ্রন্টকে প্রধানমন্ত্রীর আমন্ত্রণ

%d bloggers like this: