শিরোনাম
অনুমোদন পেল কমিউনিটি পুলিশ ব্যাংক – প্রথম বেলা

অনুমোদন পেল কমিউনিটি পুলিশ ব্যাংক

স্টাফ রিপোর্টার :  কমিউনিটি পুলিশ ব্যাংক লিমিটেড নামে আরও একটি নতুন ব্যাংকের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (২৯ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় এই সিদ্ধান্ত হয়।

নতুন করে দ্য বেঙ্গল ব্যাংক লিমিটেড, পিপলস ব্যাংক লিমিটেড ও দ্য সিটিজেন ব্যাংক লিমিটেড নামে আরও তিনটি ব্যাংক অনুমোদন দেওয়ার কথা ছিল। প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে তাদের নতুন করে আবেদন করতে বলা হয়েছে।

এদিন রাতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় কমিউনিটি পুলিশ ব্যাংক লিমিটেডের অনুমোদন দেওয়া হয়েছে। অন্যদিকে প্রস্তাবিত দ্য বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক ও দ্য সিটিজেন ব্যাংক এই তিনটি ব্যাংকের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে আবার আবেদন করতে বলা হয়েছে।

তিনি বলেন, দ্য বেঙ্গল ব্যাংকের তিনজন পরিচালকের নামে কর সংক্রান্ত মামলা থাকায় তাদের অনুমোদন দেওয়া হয়নি। অন্যদিকে পিপলস ব্যাংকের চেয়ারম্যান যুক্তরাষ্ট্রের নাগরিক। সেখানে তার কী পরিমাণ নিট সম্পদ আছে সেটি জানতে চাওয়া হয়েছে। এই কারণে ব্যাংকটির অনুমোদন দেওয়া সম্ভব হয়নি। অন্যদিকে সিটিজেন ব্যাংক প্রয়োজনীয় কাগজপত্র দিতে পারেনি, তাই ব্যাংকটির কাগজপত্র সংশোধন করতে বলা হয়েছে।

আজকের বোর্ড সভায় অনুমোদন না পাওয়া ব্যাংক তিনটির আবেদন বাতিল করা হয়েছে না কি পরবর্তী বোর্ড সভায় অনুমোদন দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে সারাবাংলাকে তিনি বলেন, ব্যাংক তিনটির আবেদন বাতিল করা হয়নি। আবার পরবর্তী বোর্ড সভায় অনুমোদন দেওয়া হবে এমন সিদ্ধান্তও হয়নি। বরং কাগজপত্র ঠিক করে আবেদন করতে বলা হয়েছে।

বর্তমানে দেশে ৫৮টি তফসিলভুক্ত ব্যাংক রয়েছে। কমিউনিটি পুলিশ ব্যাংক লিমিটেড নামে নতুন একটি ব্যাংক অনুমোদন দেওয়ায় মোট ব্যাংকের সংখ্যা হলো ৫৯টি। এর আগে ২০০৯ সালে আওয়ামী সরকার ক্ষমতায় আসার পর ৯টি নতুন ব্যাংকের অনুমোদন দেয়। পরবর্তীতে ‘সীমান্ত ব্যাংক’ নামে আরেকটি ব্যাংকের লাইসেন্স দেওয়া হয়। সর্বশেষ গত জুলাই মাসে বিশেষায়িত প্রবাসী কল্যাণ ব্যাংককে বাণিজ্যিক লেনদেনের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। নতুন ব্যাংকগুলোর মধ্যে ফারমার্স ব্যাংকসহ বেশ ক’টি ব্যাংকের অবস্থা খুবই নাজুক।

0 Reviews

Write a Review

Read Previous

শহিদুল আলমকে লুসি অ্যাওয়ার্ড প্রদান, পেলেন আজীবন সম্মাননা

Read Next

নতুন ৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন হচ্ছে

%d bloggers like this: