শিরোনাম
আমরা এখন সৌদিকেও সহযোগিতা করছি: প্রধানমন্ত্রী – প্রথম বেলা

আমরা এখন সৌদিকেও সহযোগিতা করছি: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার : একটা সময় কেবল শ্রমিক পাঠানোর জন্যই সৌদি আরবের ওপর বাংলাদেশ নির্ভরশীল থাকলেও এখন দেশটি থেকে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের জন্য আহ্বান জানানোর পরিস্থিতি তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু তাই নয়, সম্ভাব্য বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশও এখন সৌদি আরবকে সহযোগিতা করছে বলে জানান তিনি।

সোমবার (২২ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনব গণভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। চার দিনের সৌদি আরব সফরের অভিজ্ঞতা বিনিময় করতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন তো পরিস্থিতি বদলেছে। আগে তো শুধু সৌদি আরবে আমাদের কর্মী নেওয়ার আবেদন করতাম। আমরা বলতাম, আরও লোক নেন। কিন্তু আমরা এখন তাদের বলছি, আপনারা আসেন, এখানে বিনিয়োগ করেন। নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানো, সাংস্কৃতিক বিনিময়— এসব নিয়ে এখন কাজ করছি।

তিনি আরও বলেন, এখন দেখবেন একটা গুণগত পরিবর্তন এসেছে। আগে আমাদের দেশ থেকে কেবল কর্মী হিসেবে লোক যেত, সেই হিসেবে আমরা যেতাম। এখন আমরা স্বাধীন দেশ হিসেবে তাদের কাছে যাই, তাদের কাছে বিনিয়োগ-সহযোগিতা চাই। আমাদের দুই দেশের মধ্যে যেন পারস্পরিক সম্পর্ক গড়ে ওঠে, আমরা সেভাবে এখন কথা বলছি এবং সেটিই তাদের কাছে তুলে ধরছি। আমাদের কথার অর্থ হলো, কেবল কর্মী হিসেবে নয়, এখন বিনিয়োগ-ব্যবসা-বাণিজ্য— এসব নিয়েও আমরা কথা বলছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, সৌদি আরবের সঙ্গে কিন্তু বিভিন্ন বিষয় নিয়ে আমরা আলোচনা করছি। এরই মধ্যে আমরাও সৌদি আরবকে সহায়তা করছি। তাদের সীমান্ত এলাকাগুলোতে প্রচুর মাইন আছে। এসব মাইন অপসারণে তারা আমাদের সহায়তা চেয়েছে। আমরা তো এসব কাজে পারদর্শী। সেক্ষেত্রে আমরা মাইন অপসারণের কাজ দিয়েই সহযোগিতা শুরু করেছি। তাদের প্রতিরক্ষা খাতে কিছু নির্মাণ কাজ রয়েছে, সেগুলোতেও আমরা সহযোগিতা করে যাচ্ছি।

0 Reviews

Write a Review

Read Previous

শতকোটির ওপরে কল ড্রপ নিয়ে শীর্ষে জিপি

Read Next

উত্তরা থেকে গ্রেফতার ব্যারিস্টার মঈনুল

%d bloggers like this: